Thursday 19 January 2017

ডাবল ধামাকা এবার লে সামলা

আমার বয়স তখন ১২ বা ১৩ হবে৷
ফরিদপুর থেকে জালালগড় না হলেও ৩৫ -৪০
কিলোমিটার তো হবেই
৷জালাল গড়ে বাবা কাজ করতেন কাপড়ের মিলে ৷ ছোট
মাসি ফরিদপুরে থাকতেন ৷
এমনি ঝারখন্ডে এখনকার মত
ভালো যাতায়াত ছিল না ৷
সকাল আর দুপুর মিলিয়ে মোট ৩
টিই বাস ছিল সারা দিনে ৷ খুব বদমাইশ ছিলাম বলেই
দাদা বোর্ডিং এ ভর্তি করে
দেন ৷ দাদা তখন BSF এর
লেফটেনান্ট ৷ বোর্ডিং এর
ছুটি তে পালা করে আমাদের
ছোট মাসির বাড়িতে ছুটি কাটাতে যেতে হত ৷ মা
সরকারী চাকরি করতেন তাই
সময় সুযোগ হত না দেখেই সুনু
দির সাথেই আমাদের
পাঠিয়ে দিতেন ৷পাহাড়ে
ঘেরা জায়গাটা আমাদের খুব ভালো লাগত ৷
৷ সুনন্দা মেসোর ছোট বোন ৷
আমাদের থেকে বিশেষ বড়
ছিল না বছর ৫-৬ হবে ৷
দেখতে যেমন মিষ্টি গান
তেমন গাইতে পারত ৷ খেলে আনন্দে কেটে যেত আমাদের
কৈশোর ৷ মাসির নাম খুব
আধুনিক ছিল ৷ মার থেকে ছোট
মাসি ১৩ বছরের ছোট ছিলেন
৷ রোমা নাম হলেও সবাই
মাসিকে রমা করেই ডাকত ৷ অনেক আদর করতেন আমাদের ৷
আর চূড়ান্ত রান্না ছিল
হাতের ৷ তাই ফরিদপুরে
আসলে ওনার হাতের লিচুর
পুডিং , মোরব্বা , কই মাছের
কালিয়া, আনারসের চাটনি খেয়ে মন ভরে যেত ৷ যা
বানাতেন মুখে স্বাদ লেগে
থাকত ৷ মেসো ব্যবসাই
ছিলেন ৷ এর পর আমরা
ব্যারাকপুরে চলে আসি
বাবার বদলি হয় ৷ ছোটবেলার সোনালী দিন
গুলো চোখে ভাসে ৷ আমরা
সুনন্দা কে কোনদিন মাসি
বলি নি ৷
সুনুদী করেই ডাকতাম ৷
বিহার থেকে ফিরে এসে সুনুদির সাথে বা বড় মাসির
সাথে যোগাযোগ হারিয়েই
গেছিল ৷ চিঠি ছাড়া কোনো
যোগাযোগ থাকত না প্রায় ৷
আর আমাদের বাড়িতে ফোন
অনেক পরেই এসেছিল ৷ বাবার বদলির ৪ বছর পরে
মাও বদলি হয়ে চলে আসেন ৷
আমাদের ব্যস্ত ময় জীবন
চলতে থাকে ৷ আসতে আসতে
স্মৃতি ম্লান হতে থাকে ৷
স্কুল শেষ করে কলেজ শেষ করে, উনিভার্সিটি ছাড়িয়ে
বেশ বড় হয়ে যাই গাছের মত
৷ মা বাবার বয়েস হয়েছে
দুজনেই রিটায়ার করে
দাদার আশ্রয় নিয়েছেন ৷
দাদার দুই ছেলেমেয়ে ৷ দাদা তার পরিবাব মা বাবা
কে নিয়ে খুব খুশি ৷ আমি ছোট
বলে আমার উপর দায়িত্ব কম
ছিল ৷ বয়স ২৭ বিয়ে করলেই
করা যায় কিন্তু বিয়ের দিকে
তেমন টান ছিল না ৷ দাদা আম্বালা চলে যাওয়ার পর
থেকেই আমি একটু বেশি বেপরোয়া হয়ে উঠলাম ৷ ভালো ব্যাঙ্কে উচু পোস্টে
চাকরি করার সুবাদে পইসার
অভাব হত না ৷
বছরে এক্দুবার করে মাবাবা
এসে থাকলেও দাদার
বাছাদের প্রতি তাদের টান থাকার কারণে আম্বালা
ফিরে যেতেন ৷
মা চাইতেন আমরা সবাই এক
সাথে থাকি কিন্তু তা সম্ভব
হত না ৷ মোবাইল বা ফোনের
দৌলতে এখন কোনো দুরত্ব দূর ছিল না ৷ মনীষা কে আমার
ভালো লাগত কিন্তু বউ
হিসাবে ওকে ভাবি নি ৷
মাঝে মাঝেই আমার ফ্ল্যাটে
চলে আস্ত রবিবার ৷ আর আমার
রবিবার ভীষণ ব্যভিচারী রবিবারে পরিনত হত ৷
সম্ভোগ বা বিকৃত যৌন খেলা
খেলেই আমার সময় কেটে যেত
৷ মনীষা সেরকমই মেয়ে ছিল
৷ ইংরেজি স্কুলে পড়ার
দৌলতে সব কিছুই রপ্ত করে নিয়েছিল অল্প বয়েসে ৷ মুখ
দিয়ে চুসে দেওয়ায় হয়ত
কোনো পেয়েই পাল্লা দিতে
পারবে না ৷ মনীষা আমাকে
বিয়ে করবে বা আমাকে
ভালবাসে এমন সম্পর্ক আমার আর ওর ছিল না ৷ সোজা
কোথায় একে অপরের পরিপূরক
ছিলাম ৷ আর অফিসে ওহ আমার
সাবঅর্ডিনেট ৷ দিন গুলো
খাপছাড়া কাটলেও বুঝতে
পেরেছিলাম জীবনে ভোগের মানে কি ৷ কিছুদিন পর
জানতে পারলাম দাদা
দিল্লি তেই থাকবে আর
সেখানে বাড়ি কিনছে ৷
দাদার দুই ছেলে মেয়েকে
সামলে বাড়ি কিনতে অনেক টাকার দরকার পড়ল৷ মা
বাবা তাদের জমানো টাকা
ঢেলে দিলেন দাদার বাড়ির
পিছনে ৷ পেল্লাই এক খানা
বাড়ি কিনে দাদা দিল্লি
বাসী হয়ে গেলেন ৷ আগে মত শাসন না করলেও সপ্তাহে এক
বার ফোনে লেকচার সুনতে হত
৷ তারাও আমার বিয়ের জন্য
উঠে পরে লাগলেন ৷ আমার
ব্যারাকপুরের ফ্ল্যাটে আমার
সাজানো গোছানো সাম্রাজ্যে ঘন কুয়াশায় ঢেকে গেল ৷
যখন খবর আসলো ব্যক্তি গত
শত্রুতার জেরে মেসোর
বন্ধুরা তাকে ঠকিয়ে পথে
বসিয়ে দিয়েছেন ৷ সব থেকে
আশ্চর্যের বিষয় মেসো এই সব কথা বাড়িতে জানানোর
ইচ্ছা পর্যন্ত করেন নি ৷
সুনন্দা দির বিয়ে হয়েছে
বিহারেই কিন্তু তার শশুর
বাড়ির লোকেরা বিশেষ
ভালো ছিলেন না ৷ তাই তারা মেসোমশাই কে সাহায্য
করতে অস্বীকার করে ৷
মেসোর অমন সুন্দর বাড়ি
খানা বিক্রি করেও ধার শোধ
করা যায় নি ৷ এমন অবস্তায়
মেসো আত্মহত্যার পথ বেছে নেন ৷ চারিদিকে ঋণের
বোঝা আর পাওনাদারদের
যন্ত্রণা নিয়ে ছোট মাসির
জীবন এখন নরক প্রায় ৷
তাদের একটি কন্যা সন্তান ,
দিপ্তামিতা ক্লাস ১০ এ পরে মাত্র ৷ তাকে মেসো দুন স্কুলে
ভর্তি করিয়েছিলেন অনেক
পয়সা খরচা করে ৷ এখন রোমা
মাসি মাথায় হাত দিয়ে বসে
পড়েছেন ! বেশ খারাপ
লাগলো ৷ একটা মানুষ কে কাছে দেখা এত ভালো লোক ৷
কিন্তু ভাগ্যের কি পরিহাস ৷
মা বাবার আদেশ আসলো
দিল্লি থেকে ৷ এরকম
পরিস্তিতিতে আমার কাছে
শুধু আদেশ আসে ৷ “তুই তো অনেক ইনকাম করিস ,
তুই মাসি কে নিজের কাছে
রাখ , অত বড় ফ্ল্যাট , কি
করবি একা থেকে , তার চেয়ে
মাসি রান্না বান্না করে
দেবে আর দীপা স্কুলের ছুটিতে আসবে থাকবে ৷
মাসির আমরা ছাড়া কে আছে
বল ৷ মাসি কে একটা ভালো
কাজ দেখে দে মাসি তো BA
পাস !” মার আদেশএ আমার
সোনার লঙ্কা ছারখার হয়ে গেল ৷ মনীষা কে জানালাম
যে আমাদের মস্তির দিন শেষ
৷ আর বন্ধুরা যারা আস্ত আমার
ঘরে বেপরওয়া মস্তি করত
তাদের গার্লফ্রেন্ড দের
নিয়ে তাদের আশা হতাশা তে পরিনত হলো ৷ মাসির বয়স
এমন কিছু বেশি ছিল না যে
জীবন শেষ হয়ে গেছে ৷ ৪০
শেষ করেচে সবে ৷ কিন্তু এমন
প্রৌরা মহিলা কে ঘরে রাখা
মানে নিজের সব প্রাইভেসি তে আমের আঁটি ৷ ফোনে মাসির
কান্না হাতে পায়ে ধরা সুনে
আমার বুক গলে গেল ৷ মাসির
দেনা শোধ করতে করতে আমার
পুজি প্রায় শেষ হবে হবে এমন
সময় মাসির মেয়ের স্কুল থেকে ফোনে আসলো সামনের
বছরের টিউসন ফী ভরতে হবে
৷ অনেক টাকাই নেই নেই করে
খরচা হয়েছে ৷ বাদ্য হয়েই
সেভিংস এর কিছু কালো টাকা
ভাঙিয়ে ড্রাফট করে পাঠিয়ে দিলাম ৷
মাসির প্রতি ভালবাসা
থাকলেও এখন আমি আর ছোট
নেই ৷ দাদা বাবারাই সব
ব্যবস্তা করে মাসির
ঝারখন্ডের জিনিসপত্র বিক্রি বাট্টা করিয়ে
দিলেন ৷ বোচকা বুচ্কি নিয়ে
মাসি আমার ফ্ল্যাটে উঠলেন
৷ আমার নরকীয় দিন সুরু হলো
৷ মাসি কে বুঝতে দেওয়া
সম্ভম নয় যে আমি একেবারেই খুশি নয় ৷ কিছু কিছু বন্ধুরা
মাল খেতে আস্ত তারাও এসে
ফিরে যেতে লাগলো ৷ ছোট
বেলায় মাসিকে যা
দেখেছিলাম এখন মাসির
অনেক পরিবর্তন হয়েছিল ৷ সুন্দর মুখখানা মায়া জড়ানো ,
আমার মাসি এমনিতেই ৫’৫”
লম্বা ৷ আগের চুল বয়কাট
রাখতেন ৷ কিন্তু এখন লম্বা
চুলের বিনুনি ৷ ফর্সা সুন্দরী
মুখে অসাধারণ একটা লালিত্ব ৷ চেহারা বিশেষ
মোটা নয় ৷ তবে ঝুকলে থোকা
থোকা ভারী মাই বেরিয়ে
আসে ৷ বা ভিজে কাপড়ে
চাওড়া পোঁদ কাপড়ের উপর
ভেসে ওঠে ৷ এসব আগে কখনো দেখিনি কিন্তু এখন মাসি সব
সময় সামনেই থাকে তাই
চোখে পড়ে যায় ৷
মাসি কখনো আমাকে রনি , বা
রঞ্জন বা সুরঞ্জন সব নামেই
ডাকতেন ৷ সকালে রান্না করে আমায় রান্না খাইয়ে
টিফিন ও দিয়ে দিতেন ৷
সত্যি বলতে মাসির রান্না
খেয়ে এত তৃপ্তি পেতাম যে
বাকি সব কিছু ভুলেই যেতাম ৷
মাসির পাশে এই ভাবে দাঁড়ানোতে মাসি আমার
সামনে অনেক কৃতজ্ঞতা
প্রকাশ করতেন যা আমি
চাইতাম না ভালো লাগত না ৷
এক রকম মাসির সংসার যেন
আমি চালাছিলাম ৷ দু সপ্তাহ কেটে গেছে মাসি এসেছে ৷
মাসি মাঝে মাঝে আমার
ফোনে মার সাথে বাবার
সাথে কথা বলে নেয় ৷ মদ
খাওয়া মেয়ে মানুষ নিয়ে
ফুর্তি করা একদম লাটে উঠে গেল ৷ মনীষা নিজের
শরীরের খিদে মেটাতে
রাহুল কে বেছে নিল ৷ রাহুল
আমার এক কলিগ ৷ কুকুরের মত
মনীষার পিছন পিছন ঘুরে
বেড়াত ৷ সুযোগ পেল তাই আমার দুর্বলতা কে কাজে
লাগিয়ে মাল খাইয়ে মনীষা
কে নিয়ে ফুর্তি সুরু করলো ৷
কাজ অফিস কাজ অফিস করতে
করতে কেটে গেল এক মাস ৷
ধনে হাত পর্যন্ত পড়েনি ৷ মনে মনে ভাবলাম ৯ টার পর
মাসি তো নিজের ঘরে নিজের
মত থাকে ৷ TV দেখে বা বই
পড়ে ৷ যদি বন্ধুর বাহানায়
নিয়ে আসি কাওকে ক্ষতি কি ৷
আর মাসির ঘর দখিনের বারান্দায় ৷ আমি উত্তরে
দুটো ঘর ছেড়ে থাকি ৷ দুটো
রান্নাঘর দুটো বাথরুম ৷
মাসির ঘর মাসির বাথরুমের
লাগওয়া ৷ এই ভাবে আর
কতদিন চলবে ৷ মাল খেলেও যদি গন্ধ পায় ৷ হয় মাসি
আমার অসুবিধা বুঝতে পারত
নয় মাসি বুঝলেও নিরুপায়
ছিল ৷ কাজের জন্য আমাকে
পিড়াপিড়ি করতে লাগলো ৷
অনেক ভেবে দেখলাম মাসি কাজে গেলে আমার অন্তত একটু
সুবিধে নিশ্চয়ই হবে ৷ কিন্তু
এমন এক বিধবা কে কোন
অফিসে পাঠাব ৷ সবাই কেউ
নেই ভেবে ঠোক্কর মারবে ৷
মহা চিন্তা ৷ শেষ মেষ আমার ব্যাঙ্কের ZBM কে বলে
মাসিকে আমার ব্যাঙ্ক এই
মাসিকে স্টাফ হিসাবে
ঢুকিয়ে দিলাম ৷ শর্ত একটাই
অফিসে কাওকে বলা চলবে না
যে আমি তার ভাগ্নে ৷ কারণ আমি ব্যাঙ্ক মানেজার যদি
সবাই জানতে পারে রোমা
আমার মাসি তাহলে আমার
অনেক অসুবিধা ৷ তাছাড়া
মাসি একটা নরমাল স্টাফ
আমি বস ৷ যাই হোক মাসি কাজে যোগ দেওয়াতে সত্যি
স্বস্তির নিশ্বাস পড়ল ৷ আমি
অনেকটা ব্যক্তিগত জীবন
ফিরে পেলাম ৷ আসতে আসতে
আরো দু মাস কেটে গেল ৷
আমার ধন খাড়া হলে কাওকে না কাওকে ধরে চলে যেতাম
সস্তার হোটেলে ৷ সিগারেট
ঘরেই খেতাম ৷ আর ইদানিং
মাল খাওয়াটাও ঘরেই সুরু
করলাম ৷ যেহেতু আমার
টাকায় মাসির বাচ্ছার পড়াশুনা চলত সেই জন্য
মাসির হাব ভাব পাল্টে
যেতে লাগলো ৷ এত বিনয়
ভালো লাগত না ৷ এ যেন প্রভু
ভৃত্যের মত ব্যাপার স্যাপার
৷ কেউ কাওকে কিছু না বললেও মাসির আর আমার সংযোগ
এতটাই কমে গেল যে শুধু আমার
প্রয়োজনের আর চাহিদার
কথা টুকু হত ৷ এর জন্য আমার
ব্যস্ততা কতটা দায়ী তা আমি
জানতাম না ৷ ছুটির দিন ঘরে থাকতেই ইচ্ছা করত না ৷
গাড়ি ছিল ৷ এক দিন তাই
মাসি কে গাড়ির সদ উপযোগ
করার খাতিরে বললাম ”
এখানে গাড়ি চালানো শিখে
নাও ৷ আমার বাজারের জন্য অপেখ্যা করতে হবে না ৷”
মাসি মাথা নিচু করে বলল ”
কাল খোজ নেব !” আমি বিরক্ত
হয়ে বললাম ” আরে খোজ নিতে
হবে কেন বিশুদা রয়েছে তো
সব শিখিয়ে পরিয়ে দেবে !” মাসি চুপ করে নিজের ঘরে
চলে গেল ৷ বিশুদাই আমার
ড্রাইভার ৷ সেদিন শনিবার
রাতে ঘরেই বিরক্ত হয়ে
পার্টি ডাকলাম ৷ আমার
বিশেষ বন্ধু শৈবাল বরুন তার চোদার সাথী ঋতিকা আর চারু
৷ ঋতিকা জাত খানকি মেয়ে ৷
যার কাছে খেতে পাবে তার
সাথেই শুবে ৷ ওকে পছন্দ না
হলেও বরুন আমার ভালো বন্ধু ৷
মানা করতে পারলাম না ৷ চারু ১ মাস আমাদের ব্রান্চ এ
এসেছে ৷ দারুন সুন্দরী কিন্তু
ঘ্যাম আছে সহজে সুতে চায় না
কারোর সাথে ৷ আমার বসার
ঘরে সবাই বসে হাসি ঠাট্টা
করছে ৷ চারু আমার ডাকতেই এসেছে ৷ নাহলে ওহ সহজে
কোনো পার্টি তে যায় না ৷
ছোট মাসি আগে ভাগেই বুঝে
গেছে মদের বোতল এসেছে ৷
কারণ মদের দুটো বোতল নিয়ে
আমি ফ্রিজে রেখে এসেছি ৷ মাসি বাড়িতে শাড়ি পরেই
থাকেন ৷ আর শাড়ি পড়লে
মাসিকে আরো সুন্দর দেখায় ৷
মাসিকে দেখে বরুন চারু
চমকে উঠলো ৷ ওদের ভুল
ভাঙিয়ে দিয়ে সংক্ষেপে সব বলতে হলো ৷ মাসি কে চারু
আনন্দ করার জন্য বলল ” অন্টি
আজ সব ছাড়, আজ পার্টি !”
মাসি মৃদু হেঁসে ঘর থেকে
বেরিয়ে গেলেন ৷ আমায় আর
চোখে ডেকে বললেন ” তোমার জন্য একটু পাকোড়া বানিয়ে
দি ?” আমি বললাম ” বাহ
তাহলে তো ভালই হয় , তোমার
চেচামেচিতে বিরক্ত লাগলে
তুমি তোমার ঘরে চলে যেতে
পারো ৷ ” মাসি বলল ” না আমার অসুবিধা নেই ,
তোমাদের যা ইচ্ছে কর ৷”
রাতে কি রান্না করব কিছু ?”
আমার মনে মনে আনন্দ হলো ৷
” এই তোমার কি রাতে কেউ
কিছু খাবে ? আমার মাসি কিন্তু চরম রান্না করতে
পারে ৷” ঋতিকা আর বরুন
বাড়ি চলে যাবে ৷ বরুন অনেক
জোর খাটানোর পর ও খেতে
সম্মতি জানালো না ৷ চারু
বলল ননভেজ যা খুশি চলবে ৷ ” মাসি আমার আর চারুর জন্য
রান্না করো , চিকেন আচারি ,
আর পরোটা আর রায়তা হ্যান
পাকোড়া তাড়া তাড়ি দিয়ে
যাও !” মাসি সম্মতি
জানানোর মত ঘাড় নেড়ে রান্না ঘরে চলে গেল ৷ আমরা
মাল খাওয়া চালু করলাম ৷
বরুন চারু দুজনেই সিগারেট
খায় ৷ মাসি অনুমুতি নিয়ে
ঢুকলেও আমার হাতে
সিগারেট জ্বলছিল ৷ আমার নেশা হয়নি বললেও ভুল হবে ৷
বরুন আর ঋতিকা যাবার জন্য
বায়না সুরু করে দিল ৷
পাকোড়ার প্রশংসা কে কি
করেছিল সত্যি বলতে আমার
মনে নেই ৷ শেষ মেষ বরুন আর ঋতিকা চোদার জন্য বেরিয়ে
গেল ৷ বুঝতে আমার অসুবিধা
হলো না ৷ এবার আমি আর চারু
৷ চারু দারুন জম্পেশ মাল ৷
আমি গল্প গাছা সুরু করলাম ৷
চারু খোলা মেলা কিন্তু লোক বুঝে চলে ৷ আমার হাই পোস্ট
তাই আমাকে সমীহ করলেও ওর
মনে কি আছে বোঝা শক্ত ৷
তাই সাদার্ন ভাবেই সুরু হলো
কথা বাত্রা ৷
চারু কথা বলতে বলতে জানানো যে সে
ব্যাঙ্গালোরে থেকে
কলকাতায় এসেছে সুধু বদলি
নিয়েই নয় , তার বাবাও
এসেছে বদলি হয়ে ৷ এছাড়া
পড়া শুনা ব্যাঙ্গালোরেই করেছে ৷ আমি বিয়ের কথা
জিজ্ঞাসা করতেই কুকড়িয়ে
গেল চারু ৷
“হআট বিয়ে?”
“এখনো এনজয়ী কিছু করলাম
না জীবনে ! উ গাইস আর স হিপক্রাট “৷
আমারি লাইনের মনে হলো
চারু কে ৷ মাল খেতে খেতে
অর শরীর তা ভালো করে
দেখছিলাম ৷ সুন্দরী তো
বটেই কিন্তু পেটে বুকে মেদ নেই ৷ নিটল মাই , মুখের দু
দিকে একটু ব্রনর দাগ ৷ চুল
লকস কাট ৷ ঘাড় তা মসৃন
দেখলেই চুমু খেতে ইচ্ছা করে

“আচ্ছা এই বোতলটা কে শেষ করবে? তুমি তোমার মাসিকে
ডাকছ না কেন এখানে ?” আমি
বুঝলাম চারুর মাল খেয়ে
ভালই নেশা হয়েছে ৷ মাসি
কে এখানে ডাকলে
অপ্রস্তুতেই পড়তে হবে ৷ কিন্তু মনে শয়তানি বুদ্ধি
জাগলো ৷ যদি মাসিকে
এখানে বসাই তাহলে মাসি
মা বা বাবা কে আমার জীবন
যাত্রা নিয়ে কিছুই বলতে
পারবে না ৷ আর কোনো ভাবে যদি চারু বা অন্য কাওকে এনে
লাগাতে পারি তাহলে
মাসির মুখ বন্ধ হয়ে যাবে ৷
চারু কে উস্কে দিয়ে বললাম ”
আমি ডাকলে মাসি লজ্জায়
নাও আসতে পারে ৷ তার চেয়ে তুমি জোর করে ধরে নিয়ে এস
৷ “
“OK OK আই ল !” বলে চারু
উঠে মাসির ঘরের দিকে গেল
৷ রান্না শেষ করে মাসি
নিজের ঘরে বসে আছে টিভি নিয়ে ৷ চারুর হাটা লক্ষ্য
করলাম ৷ একটু টাল খাচ্ছিল ৷
চারুর পোঁদ দেখবার মত ৷
টাইট জিনসে পোঁদ তা গোল
হয়ে ফুলে আছে উপরের দিকে ৷
আমি জানি মাসি হার্গিস আসবে না ৷ আমার মনে মনে
একটু অপরাধ বোধ জাগছিল ৷
ঘরে পার্টি করা ঠিক হলো না
বোধহয় ৷
একটা সিগারেট নিয়ে
ধরিয়ে পেগটা শেষ করতেই আমার চোখ চানা বড়া হয়ে
গেল ৷ চারু একপ্রকার তেনেই
মাসি কে জোর করে নিয়ে
এসেছে ৷ ভীষণ বেমানান
লাগছিল মাসিকে এই
পরিবেশে ৷ চারু হাত ধরে মাসিকে
সোফাতে বসিয়ে বলল ” আমরা
খাচ্ছি আপনাকেও খেতে হবে
কোনো আপত্তি শুনছি না !”
মাসি সমানে না বললেও করুন
চোখে আমার দিকে আড় চোখে তাকালো ৷ আমি নেশার ঘোরে
বলে ফেললাম ” আগে খেয়েছ
মাসি ?”
মাসি মাথা নেড়ে বলল “এক
দুবার তোমার মেসো
খাইয়েছিল !” চারু সাথে সাথে তালি মেরে বলল ”
সাব্বাস ধান্য!” মাসি কে
একটা খানা যাহ বড়
পাটিয়ালা পেগ দিয়ে বলল
চিয়ার্স ৷ চারু কথা বাত্রায়
কোনো মার্জিত বোধ প্রকাশ করে না ৷ মাসি জড়তা নিয়ে
মাল খেতে থাকলেও আসতে
আসতে পুরো পেগ্টাই শেষ করে
ফেলল ৷ আমার বেশ কৌতুক
লাগলো ৷ মনের শয়তানটা
জেগে উঠলো ৷ দেখি না যদি মাসিকে মাল খাইয়ে অপদস্ত
করা যায় ৷ আর এতদিন থেকে
আমার উপর মাসির কি
মনোভাব গজিয়েছে ৷
আমি চারু কে মাসির অলক্ষ্যে
জিজ্ঞাসা করলাম আমার প্লান সম্পর্কে ওর অভিমত ৷
চারু সানন্দে রাজি হয়ে গেল
৷ চারু রাত আমার বাড়িতেই
কাটাবে ৷ কিন্তু নো ফাকিং ৷
আগে ভাগেই জানিয়ে দিল ৷
আমি দমে গেলাম একটু চারুর কথা সুনে ৷ মাল খেয়ে মেয়ে
মানুষ নিয়ে ফুর্তি না করলে
হয় ? মাসি বসে ছিল তবে
সংযত হয়ে , আর একটু নেশার
হালকা আমেজ মাসি কে
খোলামেলা করে দিল ক্ষনিকেই ৷ বাথরুম থেকে
ফিরে এসে চারু আর আমি
আমাদের প্লান মত মাসি কে
আমাদের মজার খোরাক
বানাবো ভাবলাম ৷ চারু কে
বাইরে থেকে দেখে বোঝা যাচ্ছিল না চারু এমন দুষ্টু
বুদ্ধি মাথায় রাখে ৷ আর চারু
যে গভীর জলের মাছ বুঝতে
অসুবিধা হলো না আমার ৷ চারু
মাসির গায়ের কাছে বসে
মাসি কে আদর করে বলল ” তুমি এত চুপ চাপ কেন ?
আমরা কি তোমার আপন নয় !
আমরা তিন পেগ খেয়ে নিলাম
আর তুমি এক পেগ ধরেই বসে
আছ ৷”
মাসি মৃদু হেঁসে বলল ” আমার তোমাদের মত অভ্যাস নেই ৷
আর এখন আর এসব কি মানায় !”
চারু না না করে বলল “না
ওসব চলবে না , এই পেগটা
খেতেই হবে ! ” বলে আরেকটা
জাম্বো পাতিয়ালা পেগ মাসির হাতে ধরিয়ে দিল ৷
মাসি না করলেও গল্পের ছলে
এদিক ওদিক করে পুরোটাই
খেয়ে ফেলল নেশার ঘোরে ৷
এবার নেশা বাড়তে থাকলো ৷
মাসির খিল খিলিয়ে হাঁসি আর আলু থালু হয়ে পরে সোফাতে
বসে থাকা দেখে চারু আর আমি
মস্তি নিতে থাকলাম ৷
চারু প্রশ্ন করলো ” আচ্ছা রমা
মাসি রনজু কেমন ছেলে ?”
মাসি চারুর মুখে হাত রেখে বলল ” ওহ ভগবান , একরকম
আমার মালিক !”
আমি জানি না এমন ভাব করে
বললাম ” কেন মাসি এমন কথা
বলছ ?”
“তুমি জানো না চারু , রনজু আমায় নতুন জীবন দিয়েছে ,
ওর ঋণের বোঝায় আমি ডুবে
আছি , আর জানিনা কোনদিন
ঋণ শোধ করতে পারব কিনা !”
চারু বলল ” আচ্ছা ও যে মদ
খাচ্ছে সিগারেট খাচ্ছে ?” মাসি ওই কথা উড়িয়ে দিয়ে
বলল ” এখন কার ছেলে
মেয়েরা একটু আধটু খায় , ওহ
একা থাকে বেচারা কি বা
করবে !”
মাসির কথা সুনে ভালো লাগলো ৷ চুপ চাপ গিয়ে
হান্ডি কেম চালিয়ে দিলাম
৷ চারু আর মাসি কোকেই বুঝতে
দিলাম না ৷ টিভির এর উপর
আমি হান্ডি কেম রাখি
তওয়ালে চাপা দিয়ে ৷ মাসির সংকোচ কাটাতে ঘর
থেকে সিগারেট বেরিয়ে
গেলাম ৷
চারু এবার শালীনতার মাত্র
ছাড়িয়ে ফেলল ৷ ” তুমি আসতে
ওর কত অসুবিধা , ওর মেয়ে বন্ধুরা এখানে আসতেই পারে
না !” বাইরে থেকে দাঁড়িয়ে
বারান্দায় আমি সব কথা
শুনছি ৷ মাসিকে কোথায়
কোথায় হেনস্তা করার ইচ্ছা
জাগলো ৷ সত্যি মাসি আমাকে মানে না আমার পইসার জন্য
এমন কথা বলছে বুঝতে হবে ৷
“নানা অসুবিধা কোথায় , ওর
মেয়ে বন্ধু আসলে আসবে , এখন
ওর বিয়ে করার কথা আমার
জন্যই না ওর কত কষ্ট ৷ আমার জীবনে আর কি বা আছে !”
ওহ আমার মেয়ের দায়িত্ব
নিয়েছে এটাই বড় কথা ৷ তার
জন্য আমি তো এমনিতেই ওর
কাছে ঋণী , ওহ না থাকলে হয়
তো আমার পথে বসতে হত !” আমি সত্যি সেই ভাবে মাসি
আমার সহানুভূতির নিচে
চাপা পরে থাকতে দেখতে
চাই নি ৷
মাসি ঘরে আছে , আমিও ঘরে
ঢুকলাম ৷ মাসির কথা বাত্রা এলোমেলো হয়ে গেছে ৷
নেশায় টাল হয়ে আবোল
তাবোল বকছে আর চারু
মাসিকে খোরাক বানাচ্ছে ৷
চারুও নেশায় বিভোর ৷
মাসির শাড়ি টাও বেশ খানিকটা বুকের উপর থেকে
সরে গেছে ৷ এই প্রথম মাসির
ভরা বুক দেখে চমকে উঠলাম ৷
৪৩-৪৫ এ কোনো মহিলার এমন
ভরা বুক দেখে ধনটা মোচড়
দিয়ে উঠলো ৷ মাসিকে ছোট বেলায় দেখেছিলাম সুশ্রী
মায়াময় মুখ , শরীর বেশ
সুন্দর , মাসির স্কিন মাখনের
মত ৷ এখন এতদিন পর মাসির
পাছা আর বুক দেখে শরীরে
কার্রেন্ট লেগে গেল ৷ ঘরে এমন শাসালো মাগী থাকতে
দেখি না যদি কিছু করতে
পারি মদ খাওয়ানোর সুযোগে
৷ কিন্তু চারু ঘরে কিছু করতে
দেবে না আগে ভাগে বলে
দিয়েছে ৷ বসার ঘরে কেমেরা চলছিল তাই বন্ধ
করে দিয়ে আসলাম ৷ মাসিকে
মাসির ঘরে গিয়েই কিছু
একটা করতে হবে ৷ চারু কে
জিজ্ঞাসা করলাম ” চল
খাওয়া যাক !” চারু রাজি হয়ে গেল ৷ মাসি কে বললাম
খাবার বাড়তে ৷ মাসির মদ
খাওয়ার অভ্যাস নেই ৷ টলতে
টলতে রান্না ঘরে গিয়ে
খাবার বেড়ে নিয়ে আসলো
চারু সাহায্য করলো ৷ মাসি নেশায় এতটাই মাতাল হয়ে
গেছে কি বকছে খেয়াল নেই ৷
চারুও টাল হয়ে মাঝে মাঝেই
আমার উপর ঢোলে পড়ছে ৷ আমি
জেনে শুনেই মদ কম খেয়েছি ৷
মাসির হাতের রান্না খেয়ে চারু আনন্দে গলে পড়ল ৷ কি
সুন্দর রান্না এই সব চলতে
লাগলো ৷ খাবার টেবিলে
রান্না খেতে হলো না
মাসিকে ৷ দু চার গ্রাস মুখে
দিয়ে হাত ধুয়ে নিল ৷ আমি খাওয়া সেরে মাসিকে
জিজ্ঞাসা করলাম” খেলে না
যে ” ৷ মাসি বলল তার নেশা
হয়েছে খাবার ইচ্ছা নেই ৷
চারু কে ইশারায় বাইরে
বারান্দায় আসতে বললাম ৷ চারু চালাক নেশা হলেও
তালের ছন্দ হারায় নি ৷
মাসি কে খাবার টেবিল
পরিষ্কার করতে বললেও
মাসি নেশায় কি করছিল
মাসি নিজেই জানে না ৷ আমি চারু কে জিজ্ঞাসা করলাম
সোজাসুজি ৷ ” চারু চল এনজয়
করা যাক ?” চারু আবার বেকে
বসলো বলল ” আমরা আগে একে
অপরকে চিনি তার পর এখনি
ইন্টারকোর্স নয় ৷ ” আমি একটু চাপ দিলাম ” তাহলে
মাসিকে করার সুযোগ করে
দাও , নেকি আর পুচ পুচ !” চারু
একটু অবাক হয়ে বলল ” ঠার্কি
সালা !” আমি বললাম “আরে
মাল খেয়ে মাগী না ঠাপালে হয়?”
চারু বলল ” তোমার মাসিকে
যা মাল খাইয়েছি আর ৩০
মিনিটে এমনি বেঘোরে
ঘুমিয়ে পড়বে তার পর যা
ইচ্ছা কর !” আমার এই ব্যাপারটা মনপুত্ত হলো না ৷
আমি বললাম “ঘুমিয়ে করার
মজা থাকবে না ৷ তার চেয়ে
মাসিকে জাগিয়ে রেখে
করার উপায় নেই ?”
চারু খানিকটা চিন্তা করে বলল ” একটু ভাবতে দাও !”
“আচ্ছা তোমার মাসির
দুর্বলতা কি ?”
আমি বললাম ” দীপা মাসির
মেয়ে ৷ সে তো দুন স্কুলে
পড়ে৷ “ “আচ্ছা যদি মাসির মাল
খাওয়ার গল্প তোমার বাড়ির
লোক জানে তাহলে কিছু
তোমার সুবিধা হবে কি ?”
আমি চমকে উঠলাম ৷ আমি একটু
আগেই ক্যামেরা বন্ধ করে রেখে এসেছি ৷ বাধ্য হয়েই
চারু কে বললাম ” আমি এমনি
খেয়ালে ক্যামেরা করেছি
মাসির মদ খাওয়া !”
চারু আমার কাঁধে ঘুসি মেরে
বলল ” সাবাস , তুমি সুধু গান্ডু নয় এক নাম্বারের
মাদারচোদ !” নেশায় চারুর
মুখ থেকে এমন কথা সুনে আনন্দ
হলো ৷ মাল একদম লাইনের ৷
এই সময় ঝন ঝন করে মাসির
হাত থেকে দামী ডিনার সেট পড়ে ভেঙ্গে গেল ৷ ওটা মার
দেওয়া ৷ মা ভালোবেসে
দিয়েছিল ৷ ভিশন রাগ হলো ৷
মাসি ঘাবড়ে গিয়ে তারা
তার পরিস্কার করতে গিয়ে
হাত কেটে ফেলল কাচে ৷ ছুটে ভিতরে গিয়ে দেখি মাসি
পরিস্কার করে দিয়েছে
জায়গাটা ৷ হাতে একটুখানি
কেটেছে বিশেষ কিছু না ৷
চরম রাগ হলো ৷ খানিকটা
দাবারী দিয়ে বললাম ” মার এত সুন্দর জিনিসটা নষ্ট
করলে ?”
মাসি নেশায় নাবালকের মত
বলে বসলো ” কি করব পড়ে
গেল যে !”
আমি খিচিয়ে উঠলাম ” পড়ে গেল এমনি ?”
তুমি মদ খেয়ে নিজেকে ঠিক
রাখতে পারো না !”
মাসি জবাব দেয় না মাথা
নিচু করে থাকে ৷ চারু আমাকে
চোখের ইশারায় খেলা শুরু করতে বলল ৷ আমি রাগ করতে
পারি না তবুও বেশ হাকিয়ে
বললাম ” তুমি মদ খেয়েছ
আমাদের সাথে বসে ! তুমি
যেন কেউ জানলে কি হবে ?”
হাত ধরে আলতো টেনে ঘরে নিয়ে এসে সোজা TV চালিয়ে
দিলাম ৷ ক্যামেরার জ্যাক
লাগানোই থাকে ৷ তভ
চালাতে মাসির মদ খাওয়ার
সিন TV তে ভেসে উঠলো ৷
প্রচন্ড নেশাতে থাকায় বুঝতে পারল না কি ভাবে
রিয়াক্ট করবে ৷
চারু আমার সাথে তাল
মেলালো ৷
” তোমাকে কি কচি বছর মত
কথায় কথায় শাস্তি দিতে হবে ?” আমি আজি মাকে বলছি
তোমার কীর্তির কথা ৷
একদিন তোমাকে পরীক্ষা
করলাম আর তুমি মদ খেয়ে
নিলে ৷ আমি বললে তুমি সব
কিছু করবে ?” মাসির চোখে জল চলে আসলো ৷
“পাঠাব এই ভিডিও মার
কাছে? কি বলবে তারা ?”
আমার ধন এমনিতেই লাফাতে
সুরু করেছে ৷ কিছু হোক আর না
হোক ৷ মাসি নির্যাতিতার মত শাড়ির আচল কোমরের খুটে
গুঁজে আমার পা জড়িয়ে ধরে
বলল ” রনজু ভুল হয়ে গেছে !”
আমি বললাম “ভুল আর কত করবে
মাসি, তার চেয়ে আমি দীপা
কে টাকা পাঠানো বন্ধ করে দি ! তোমায় ধার শোধ করে
আমার কাছে এনে রাখলাম,
তোমায় চাকরি করে দিলাম !”
মাসি আবার উঠে হাথ জোর
করে বলল ” দোহাই বাবা
সোনা বাবা তুমি যা বলবে আমি করব , চাকর হয়ে থাকব
তুমি আমার মেয়েকে পড়াও ৷ ”
আমি নরম হয়ে বললাম ” শুনতে
পারি কিন্তু আমি যা বলব
শুনতে হবে ! আর যে ভাবে বলব
চলতে হবে ৷ একটু আগেই না তুমি বললে আমি নাকি তোমার
কাছে ভগবান !”
মাথা নেড়ে বাচ্ছার মতো
বলে উঠলো ” হ্যান শুনব শুনব
যা বলবে , পা টিপে দেব ,
মালিশ করে দেব যা বলবে শুনব !” নেশায় মাসির
খেয়ালি নেই মাসি কি বলছে

আমি বললাম “ঠিক আছে
ডিনার সেট ভাঙ্গার জন্য
ঘরের কোনে নীল ডাউন হয়ে দাঁড়াও !মদ খাওয়ার শাস্তি
পড়ে হবে ৷ “
মাসি তাড়া তাড়ি করে ঘরের
কোনে নিল ডাউন হয়ে বসে
পড়ল ৷ কিন্তু শাড়ি পড়ে নিল
ডাউন হওয়া যায় না ! তাই বার বার মাসি তাল
সামলাতে না পেরে দেয়ালে
ঠেস খাচ্ছিল ৷ মাসি কে
আরেকটু হেনস্থা করার জন্য
বললাম ” শাড়ি পড়ে নিল
ডাউন হয় না , শাড়ি খোল !” চারু এতক্ষণ রসিয়ে মজা
নিচ্ছ
Source: banglachoti.net.in