Monday 27 February 2017

আঠালো জিনিষগুলা আঙ্গুলে মেখে তার মুখে দিয়ে

ছোটবেলার ঘটনা। মফস্বলে
মামার বিয়েতে বেড়াতে
গিয়েছি। সেভেনে পড়ি।
ছোটশহরে নানার একতালা
বাড়ি, আশেপাশে নানার ভাই
বোনেরা থাকেন। সবার বাসাইআত্মীয় স্বজনে ভরা
বিয়ে উপলক্ষে। নানার
বাসায় ১৮/১৯ বছরের একটা
মেয়েকাজ করে। মেয়েদের
দিকে আগ্রহ ছিলো কিন্তু ঐ
বয়সে কাজের মেয়েদের দিকেকোন রকম কৌতুহল ছিল
না। এত মানুষের মধ্যে আমি
ওর অস্তিত্ব খেয়ালও
করিনাই। ঢাকা থেকে
প্রথমদিন গিয়েই আমার
শরীর খারাপ হয়ে গেল। বাস জার্নিরমাথা ব্যাথা আর
নানার বাসার খাবার খেয়ে
পুরো উল্টাপাল্টা হয়ে
গেলাম।রাতে ঘুমুতে হতো
একগাদা খালাত মামাত
ভাইবোনের সাথে যাদের বেশীর ভাগ আমারচেয়ে
বয়সে বড়। ওদের
চিমটাচিমটি কিল ঘুষিতে
আগে থেকে ভীষন বিরক্ত
ছিলাম।সে যাই হোক
বিয়েতে আনন্দ করার মত কিছু পেলাম না, দিনের
বেশীরভাগ সময়নানার ফলের
বাগানে নিজে নিজে খেলা
করে সময় কাটাতে লাগলাম। একটু অসুস্থছিলাম বলে
মর্জিনা সকাল বিকাল
খাবার এনে দিল। আমার মা
তার ছোট ভাইয়েরবিয়েতে
মহাব্যস্ত আমার দিকে
খেয়াল করার সুযোগ ছিল না। দুপুর বেলায়টিউবওয়েলের
পানি মগ দিয়ে খুব কষ্ট করে
গোসল করতে হতো। আমি খালি
গায়েহাফ প্যান্ট পড়ে মগ
দিয়ে পানি ঢালতাম আর
মর্জিনা টিউবওয়েল চেপে দিত।মর্জিনা তাকিয়ে
তাকিয়ে আমার গোসল করা
দেখত। বারো বছর বয়সে এসব
গায়েমাখার প্রয়োজন বোধ
করি নি। এরকম করে দুই তিন
দিন চলে গেল। বলতে গেলেমর্জিনা ছাড়া বাসার
আর কারো সাথে তেমন
ইন্টারএকশন হচ্ছিলো না।
মামারগায়ে হলুদের দিন
আসলো। বাসা ভর্তি লোকজন।
বড় বড় মামাতো বোনটোনরা ভীষনহৈ চৈ করছে। আমি
কোনমতে একটা ভালো
পাঞ্জাবী পায়জামা পড়ে
অনুষ্ঠান শেষহওয়ার অপেক্ষা
করছি। ঠিক তখনই ঘটলো
ঘটনাটা। ঘরে জনা পঞ্চাশেক লোকজনছোটাছুটি
করছে। হুমড়ি খেয়ে মামার
গায়ে হলুদ লাগাচ্ছে।
মর্জিনা আমার গাঘেষে
একবার একদিক থেকে
আরেকদিক গেল, যাওয়ার সময় ঢোলা পায়জামার ওপরদিয়ে
নুনুটা একবার ধাক্কা মেরে
গেল। আমি তখন নুনুর ব্যাপারে খুবসেনসিটিভ , কিন্তু অসাবধানে হয়ে গেছে
বলে কিছু বললাম না,
মর্জিনার দিকেতাকালামও
না। কিছুক্ষন পরে মর্জিনা
ফেরত যাওয়ার ছলে হাত
দিয়ে মুঠোরমধ্যে নিয়ে নিল আমার নুনুটা। পরক্ষনেই
ছেড়ে দিল। এত দ্রুত ঘটনাটা
ঘটলোআমি কিছু বুঝে ওঠার
আগেই মর্জিনা ভীড় ঠেলে
ভেতরে চলে গেল।
দিনে দুপুরে ৪০/৫০ জন লোকের ভীড়ে আমার নুনুটা
ছিনতাই হয়ে গেল। কি করা
উচিত বুঝলাম না। চিতকার
দিব? কিন্তু সেটাও দেরী
হয়ে গেছে। আবার চিতকার
দিলে লাভের চেয়ে ক্ষতি বেশী। খালাত ভাই বোনের
দল এই খবর পেলে মানইজ্জত
নিয়ে থাকা যাবে না। এতবড়
অপমান তাও একটা কাজের
মেয়ে করলো। এদিকে নুনুটাও
একটু বড় হয়ে গেছে। আমি তখনও জাঙ্গিয়া পড়া শুরু
করিনি। নুনুটা উচু হয়ে
থাকলে যাচ্ছেতাই কান্ড
হয়ে যাবে। আমি সাবধানে
ভীড় ঠেলে বের হয়ে গেলাম।
নুনুটা আসলেই বড় হয়ে গেছে। এখন নামতেও চাইছে না। ঐ
বয়সে আমি ঠিক জানতাম না
নুনুটা কিভাবে ছোট করতে
হয়। অজ্ঞাত কারনে মাঝে
মধ্যেই নুনু বড় হয়ে অনেক সময়
ঘন্টাখানেক শক্ত হয়ে থাকতো। আমি একটা একা রুমে
গিয়ে নুনুটা বের করে
দেখলাম নুনুটার মাথা থেকে
আঠা বের হয়েছে। আমার তখন
ধারনা ছিল এটা একরকম
রোগ। ভয়ে কাউকে বলি নাই। জানতাম না যে চুদতে মন
চাইলে নুনু থেকে এরকম রস
বের হয়। নুনুটা কিছুক্ষন
নাড়াচাড়া করে নুনুর মাথার
রস গুলো মুছলাম। মামার রুমে
পুরানো পত্রিকা নাড়াচাড়া করলাম কিছুক্ষন। একসময়
টের পেলাম নুনুটা ছোট হয়ে
গেছে। জামাকাপড় ঠিক করে
গায়ে হলুদের এলাকায় চলে
গেলাম।
গায়ে হলুদের মুল পর্ব শেষ, খাওয়া দাওয়া হচ্ছে। আমি
সোফায় গিয়ে বসলাম,
মর্জিনা সবাইকে খাবার
দিচ্ছে। মর্জিনা আড়চোখে
আমাকে দেখে নিল, আমি তখনো
ভাবছি আমার কাউন্টার এ্যাকশন কি হওয়া উচিত।
মর্জিনা কাজটা খারাপ
করেছে। আমি মাইন্ড করেছি
তবে খেপে গেছি তা বলা যায়
না। যাহোক ভীড় কমে গেছে।
বড়রা বাইরে উঠানে জটলা করে কথা বলছে। মর্জিনা
প্লেটে করে বিরিয়ানী
দিচ্ছে। আমার সামনে এসে
ঝুকে একটা প্লেট বাড়িয়ে
বললো, তানিম নাও। ইচ্ছা
করেই মনে হয় ওড়নাটা একটু পাশে সরিয়ে রাখল। আমি
জামার ফাক দিয়ে দেখলাম
বড় বড় দুটো দুধ আর খয়েরী
বোটা। বুকের মধ্যে ধক করে
উঠলো সাথে সাথে। নিজেকে
সামলে নিয়ে প্লেট টা নিলাম, মাথা নীচু করে
খাওয়া শুরু করলাম। নুনুটাও
আবার হার্টের বিটের সাথে
তাল মিলিয়ে লাফিয়ে বড়
হচ্ছে। দুপায়ের মধ্যে কষ্ট
করে চেপে রাখলাম হারামজাদাটাকে। মর্জিনার দুধগুলো দেখার পর
সমস্ত চিন্তাভাবনা
ওলটপালট হয়ে গেল । এদিক ওদিক ঘোরাঘুরির
অজুহাতে মর্জিনার দিকে ঘন
ঘন আড়চোখে তাকাতে
থাকলাম। কামিজের ওপর
দিয়ে দুধদুটোকে বেশী বড়
দেখাচ্ছে না। কিন্তু একটু আগেই তো দেখলাম বড় বড় দুটো
সফটবলের মত দুধ। মর্জিনা
কি একটা অজানা আকর্ষন করে
আমাকে ঘোরাতে লাগলো।
রাতে ঘুমের মধ্যে অনেকগুলো
স্বপ্ন দেখলাম। ভার্সিটি পড়ুয়া খালাতো বোন মীনা
ল্যাংটা হয়ে হাটাহাটি
করছে। আরেকটাতে দেখলাম
লীনা আর তার বান্ধবী
তাদের নুনু দেখাচ্ছে
আমাকে। মাথাভর্তি গোলমাল নিয়ে সকালে ঘুম ভাঙলো।
বাসায় যে এত মেয়ে গত
চারদিন খেয়াল করি নি।
নিষ্পাপ মুখ করে সবার দুধ আর
পাছার দিকে জুলুজুলু চোখে
তাকাচ্ছিলাম। অফিশিয়ালী তখনও আমার বাল উঠেনি।
নাবালক বলা যায়।
মহারানী মর্জিনাকেও
দেখলাম ঘোরাঘুরি করছে।
আমার দিকে ফিরেও
তাকাচ্ছে না। মাগীটা খুব দেমাগ দেখাচ্ছে। ভেতরে
ভেতরে মর্জিনা সহ সমস্ত
মেয়েদের ওপর খুব খেপে
যাচ্ছিলাম। মেয়ে আর
মেয়েদের নুনু দুটোই সমার্থক
হয়ে দাড়িয়েছে তখন। বিকালে হবু মামীর গায়ে
হলুদ। বাসা থেকে একদল
ছেলেমেয়েরা যাচ্ছে।
মেয়েই বেশী। আমি
এমনিতেই হয়তো বাদ পড়তাম,
শরীর খারাপ অজুহাত দিয়ে আগেই নাম কাটিয়ে নিলাম।
মন মেজাজ ভালো নেই। মাথা
ঠান্ডা করা দরকার।
মামাতো ভাই ফুটবল খেলার
আমন্ত্রন জানালো।
ভাল্লাগছে না বলে বিছানায় গিয়ে শুয়ে
গেলাম। একটু নিজের সাথে
সময় কাটাতে হবে।
মেয়েদের নুনু সংক্রান্ত
কল্পনায় ডুবে গেলাম।
কল্পনায় তখন ইচ্ছামত পরিচিত মেয়েদের নুনু দুধ
হাতাচ্ছি এমন সময় পিঠে কে
যেন হাত দিল। পুরো বাসা
ফাকা। সবাই হয় গায়ে হলুদে
গেছে নাহলে মাঠে ফুটবলের
আশেপাশে। মর্জিনা কোথাও যায় নি। সে পিঠে হাত দিয়ে
বললো, কি তানিম শরীর
খারাপ? আমার হৃৎপিন্ডটা
লাফ দিয়ে উঠলো, হার্ট এটাক
হয়ে যাবে এমন অবস্থা। আমি
ধাতস্থ হয়ে মুখ না ঘুরিয়ে বললাম, না ঠিক আছে।
মর্জিনা বিছানায় বসে
বললো, তাহলে শুয়ে আছো
কেনো?
– এমনি ঘুম ঘুম লাগতেছে
– ও তাই নাকি। দাও আমি তোমার পিঠ টিপে দেই আমি আমার পিঠ টেপা
খাওয়ার ভীষন ভক্ত।
আমাদের ফ্যামিলির সবাই
সেটা জানে। আমি বললাম, হু
দেন।
মর্জিনা আমার গেঞ্জিটা তুলে পিঠে হাত বুলিয়ে দিতে
লাগল। আমার মনে হচ্ছিলো
ওর দুধদুটো কামিজের ওপর
দিয়ে আমার পিঠে এসে
লাগছে। আমার নুনুটা তখন
অলরেডী ভীষন শক্ত হয়ে ব্যাথা করছে। আমি হঠাৎ
করে ওর দিকে ফিরলাম।
মর্জিনাও হকচকিয়ে গেল।
আমি বলতে চাচ্ছিলাম,
আপনার দুধ ধরবো, কিন্তু
কোনভাবেই মুখে আনতে পারলাম না শব্দগুলো।
মর্জিনা বললো, কি? আমি বড়
বড় নিশ্বাস নিচ্ছি
ততক্ষনে। মর্জিনা আবার
বললো, কি তানিম? কিছু
বলবা? আমি পুরোপুরি বাকজড়তায় আক্রান্ত। আমি
শরীরের সব শক্তি সঞ্চয় করে
ডান হাতটা তুলে আস্তে করে
ওর বুকে হাত দিলাম। হার্ট
তখন মনে হয় মিনিটে ৫০০
বার রক্ত পাম্প করছে। মর্জিনা আস্তে আস্তে মুচকি
হেসে বললো, এইজন্য? কিন্তু
হাত ছাড়িয়ে নিল না।
মর্জিনার তুলতুলে দুধটা
জামার ওপর দিয়ে চেপে
ধরলাম। সে তখনও জুলুজুলু চোখে আমার দিকে তাকিয়ে
আছে। খেয়ে ফেলবে মনে হয়।
আমাকে বললো, কি ভালো
লাগে? আমি কাপা কাপা
স্বরে বললাম হ্যা। মর্জিনা
উঠে গিয়ে দরজাটা বন্ধ করে ছিটকিটি আটকে দিল।
তারপর আমার সামনে এসে
কামিজটা খুলে নগ্ন স্তন দুটো
মেলে ধরল আমার সামনে।
আমি তখন ঘোরের মধ্যে চলে
গেছি। কি দিয়ে কি হচ্ছে কিছুই বুঝতে পারছি না।
মর্জিনা ছোট ছোট গোল গোল
স্তনদুটো আমার মুখের সামনে
এনে বললো, খাও। আমি
বললাম,উহু, না আমি কেন
তোমার দুদু খাবো? মর্জিনা বললো, খাও ভালো লাগবে।
আমি আস্তে করে হাত দুটো
দিয়ে দুধগুলো ধরলাম। তুলোর
মত নরম। ধরলেই গলে যাবে
এমন। হালকা খয়েরী বোটা
দুটো খাড়া হয়ে আছে। প্রকৃতির টানে আমি মুখ
এগিয়ে একটা বোটা মুখে পুড়ে
দিলাম। প্রায় স্বাদবিহীন
জান্তব বোটাটা বাচ্চা শিশুর মতো চুষতে লাগলাম । মর্জিনা বললো, আস্তে
তানিম ব্যাথা পাই। বারো
বছর বয়সে মর্জিনার দুধ
কতক্ষন চুষেছিলাম মনে
নেই। মর্জিনা নিজেই দুধটা
ছাড়িয়ে নিয়ে বললো, হইছে, বুইড়া পোলার আর দুধ খেতে
হবে না। অনেক খাইছো। আমি
হতাশ হয়ে তার দিকে
তাকালাম। সে বললো, তোমার
পায়জামায় ফুলে আছে ওটা
কি? আমি বললাম, কই। তাড়াতাড়ি দুই উরুর চিপায়
নুনুটা লুকিয়ে ফেললাম। শক্ত
হয়ে থাকা নুনুটা ব্যাথা
করছিলো উরুর মধ্যে।
মর্জিনা বললো, আহ এখন এত
লজ্জা। গতবার যখন আসছিলা তখন তো আমি তোমাকে গোসল
করিয়ে দিলাম ল্যাংটা
করে। আমি বললাম, আমি তখন
ছোট ছিলাম, এখন বড় হয়েছি।
মর্জিনা বললো, এখন বের করো
পা দিয়ে চাপ দিলে নুনু নষ্ট হয়ে যাবে। আমি বললাম,
হোক, আমি বের করবো না।
মর্জিনা বললো, বোকা ছেলে
নুনু ভেঙে যাবে। এরপর মুখ
শক্ত করে আমার দিকে
তাকিয়ে বললো, আমার নুনু দেখতে চাও? শুনে আমার
বুকটা ধ্বক করে উঠলো।
শরীরে শিরশিরিয়ে কাপন
বয়ে গেল। একটু ধাতস্থ
হয়েছিলাম আবার ঘোরের
মধ্যে চলে গেলাম। মর্জিনা আমার জন্য অপেক্ষা করল না।
সে আস্তে আস্তে পায়জামার
ফিতা ধরে টান দিলো।
ফিতার বাধন খুলে গেলে
আস্তে করে ছেড়ে দিল
পায়জামাটা। চোখের সামনে এই প্রথম বড় মেয়েদের ভোদা
দেখলাম। এর আগে সমবয়সী
বাচ্চাদেরকে ল্যাংটা
দেখেছি কিন্তু বড় কোন
মেয়ের ভোদা থাক দুরের কথা
ল্যাংটাও দেখিনি। অল্প অল্পলোম সহ অদ্ভুত সুন্দর
ভোদা। গর্তটা তলা থেকে
প্রায় দেড় ইঞ্চি উপরে উঠে
গেছে। আধো আলো আধো আধার
রহস্যময় গর্তটার ভেতরে।
চুলগুলো একটু কি জট পাকিয়ে গেছে ভোদার গর্তটা
যেখানে শেষ হয়েছে।
তলপেট পর্যন্ত চুল। তারওপর
গোল গর্তওয়ালা নাভী।
ঈশ্বর এর চেয়ে সুন্দর কোন
দৃশ্য তৈরী করার ক্ষমতা রাখেন বলে বিশ্বাস হয় না। উত্তেজনায় শিরশির করে
কাপছি । মর্জিনা বললো, দেখা শেষ?
না আরো দেখতে চাও। আমি
কিছু বললাম না। মর্জিনা
ভোদাটা আরো কাছে এনে
বললো, ধরে দেখো। এখনো মনে
পড়ে ঐ মুহুর্তে কি দিয়ে কি হলে গেলো, আমি বললাম, তুমি
আমার নুনুটা ধরো। মর্জিনা
বললো, ও তাই নাকি? সে
গিয়ে আমার হাফপ্যান্ট টা
টান দিয়ে খুলে ফেললো।
নুনুটা ঝপাত করে বের হয়ে গেলো। মর্জিনা ফিক করে
হেসে বললো, ছেলে বড় হয়ে
গেছে দেখি। নুনুটা তখন ঝোল
ফেলে একাকার। মর্জিনা
একটা আঙ্গুল দিয়ে নুনুর
মাথাটা স্পর্শ করলো। তারপর আঠালো জিনিষগুলা
আঙ্গুলে মেখে তার মুখে দিয়ে
বললো, মিষ্টি তো। খাবো
নাকি? আমি বললাম,
কিভাবে? সে বললো, টিপে
টিপে। আমি বললাম, খাও তাহলে। মর্জিনা আঙ্গুল
দিয়ে আরেক দফা মুছে নিল
নুনুর মাথাটা। আবারও চেটে
খেয়ে নিল। তারপর বললো, এত
অল্প অল্প করে খাওয়া যাবে
না। এই বলে পুরো নুনুটাই তার গরম মুখে পুরে নিলো। আমি
তখনো কোনদিন মাল বের করি
নি। ইনফ্যাক্ট আমার মাল
বের হওয়া শুরু করেছে ক্লাস
এইটে বসে। কিন্তু চরম মজা
পেতে লাগলাম মর্জিনা যখন তার জিভ দিয়ে নুনুটা চেটে
দিচ্ছিল। এরকম মজা জীবনে
খাই নি, খাওয়া যায় যে তাও
জানতাম না। নুনু নাড়াচাড়া
করলে ভালোলাগে
জানতাম,কিন্তু এত ভালোলাগা যে নুনুটার
ভেতরে ছিলো, সেটা জানতাম
না। মর্জিনা মেঝেতে হাটু
গেড়ে আমার নুনু খেয়ে
দিচ্ছিল।
আমি বিছানায় চিত হয়ে শোয়া। মর্জিনা বললো,
তোমারটা তো খেয়ে দিচ্ছি
আমার নুনুটাও খাও। আমি
বললাম, কিভাবে? তোমার
নুনুতে তো কিছু নেই। মর্জিনা
বললো, কে বলল নেই, আমার নুনুর ভিতরে আছে। এই বলে সে
উঠে দাড়িয়ে পা দুটো ফাক
করে, দু আঙ্গুল দিয়ে তার
নুনুটা দেখাল। জীবনে
কোনদিন মেয়েদের নুনুর
ভেতর দেখার সুযোগ হয় নাই। আমার ধারনা ছিল মেয়েদের
নুনুর মধ্যে কিছু নেই। কিন্তু মর্জিনার নুনুর ভেতর অনেক
কিছু । একটা ছোট্ট নুনু কড়ে
আঙ্গুলের মাথার চেয়েও ছোট
মাথা উচু করে আছে। তার
নীচে ছোট দুটো পর্দা গাঢ়
খয়েরী রঙের। প্রচন্ড
উত্তেজিত হয়ে গেলাম নুনুর ভেতরটা দেখে। এরপর
সারাজীবন যতবার যত নুনু
দেখেছি ততবারই মিলিয়ে
দেখেছি মর্জিনার নুনুর
সাথে মিলে কি না।
মর্জিনার নুনুর ভেতরের খাড়া হয়ে থাকা কড়ে আঙ্গুল
সাইজের মত জিনিশটা অন্য
মেয়েদের ক্ষেত্রে আরো
ছোট। মর্জিনা আমাকে ঐ
জিনিশটা হাত দিয়ে
দেখিয়ে বললো এটা খাও। এবার সে বিছানায় আমার
পাশে উল্টো হয়ে শুয়ে তার
লোমশ ভোদাটা চেপে ধরল
আমার মুখে।
Source: banglachoti.net.in